,

মানবতাবিরোধী অপরাধ :: নবীগঞ্জের গোলাপসহ ৩ আসামির বিষয়ে যুক্তিতর্ক ১১ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় নবীগঞ্জের আবুল খায়ের গোলাপ মিয়া (৬৬) সহ ৩ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। এবার তাদের বিষয়ে রাষ্ট্রপরে যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের জন্য আগামী ১১ ফেব্রুয়ারি পরবর্তী দিন ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
মামলার অন্য দুই আসামি হলেন- মো. জামাল উদ্দিন আহম্মদ ওরফে মো. জামাল উদ্দিন (৬৫) ও শেখ গিয়াস উদ্দীন আহমদ (৭০)। গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম। রাষ্ট্রপরে আইনজীবী প্রসিকিউটর অ্যাডভোকেট রেজিয়া সুলতানা চমন বিষয়টি নিশ্চিত করেছেন।
আদালতে এদিন রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর মো. সাহিদুর রহমান। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। অন্যদিকে আসামিপক্ষের শুনানিতে ছিলেন অ্যাডভোকেট আবদুস সাত্তার পালোয়ান।
এর আগে ২০১৮ সালের ১৩ মে মানবতাবিরোধী অপরাধের মামলায় এই ৩ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঁচটি অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। এরপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে ফরমাল চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরু করেন ট্রাইব্যুনাল। গত ৮ মার্চ তিন আসামির বিরুদ্ধে মানবতাবিরোধী মামলার তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।
আসামি আবুল খায়ের গোলাপ মিয়া নবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও স্থানীয় গজানাইপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান। তিনি বর্তমানে কারাগারে রয়েছেন। অন্য আসামি শেখ গিয়াস উদ্দীন আহমদ পলাতক।


     এই বিভাগের আরো খবর